মোটরসাইকেলের জন্য কোন মবিল ভালো – মোটরসাইকেলে ইঞ্জিন অয়েল 

প্রিয় বাইকার ভাই ও বোনেরা আপনাকে স্বাগতম জানাচ্ছে আমাদের এই আজকের প্রতিবেদনটিতে। আপনি আমাদের আজকের প্রতিবেদনটি থেকে সংগ্রহ করতে পারবেন এমন কিছু তথ্য যে তথ্যগুলো আপনাদের বাইক চালানোর জন্য বিশেষ কাজে আসবে। আপনারা যারা বাইক রাইট করতে ভালোবাসেন বা বাইক নিয়ে ভ্রমণে যেতে ভালোবাসেন তাদের অবশ্যই আমাদের প্রতিবেদনটি সাথে পরিচিত হওয়া উচিত। অথবা আপনারা যারা নতুন বাইক কিনেছেন বা নতুন বা কেনার আগ্রহ প্রকাশ করতেছেন তাদের সাথেও এই প্রতিবেদনটি পরিচয় হওয়া প্রয়োজন। আমাদের প্রতিবেদনটি থেকে আপনি পরিচিত হলে অবশ্যই আপনার বাইকার জীবনে বিশেষ কিছু তথ্য পেয়ে উপকৃত হবেন এবং আপনাদের ভাল লাগবে।

অনেকেই আছেন যারা নতুন বাইক কিনেছেন বা নতুন বাইক কেনার পরিকল্পনা করতেছেন তাদের জন্য অবশ্যই জানা প্রয়োজন কোন বাইকে কোন ইঞ্জিন অয়েল ব্যবহার করতে হবে। অর্থাৎ অনেকেই বোঝেন মবিল সম্পর্কে তাহলে আপনি জানতে চাচ্ছেন আপনার বাইকে কি ধরনের মবিল ব্যবহার করলে আপনার বাইকটি সুন্দর এবং সচল হবে। তাই আজকে আমাদের প্রতিবেদনটি থাকছে এইসব বিষয় নিয়ে আপনারা কোন ভাইকে কোন মবিলটি ব্যবহার করবেন অর্থাৎ ইঞ্জিন অয়েল টি ব্যবহার করবেন সেই ইঞ্জিন অয়েলটি আপনার গাড়ির জন্য পারফেক্ট কিনা সেই বিষয়ে নানারকম আলোচনা হবে আমাদের আজকের প্রতিবেদনটিতে। তাই অবশ্যই আপনি আমাদের প্রতিবেদনটি দেখতে পারেন তাহলে আপনার কিছু সংখ্যক উপকার হবে আশা করি।

ইঞ্জিন অয়েল কি

আপনারা অবশ্যই জেনে থাকবেন যে ইঞ্জিন অয়েল কি। তবে অনেকেই আছেন যারা ইঞ্জিন অয়েল কি জানার পরেও অনেক সময় প্রশ্ন করেন আবার অনেকেই কাছে এ ধরনের তথ্যগুলো অজানা তাই আমরা সকলের কথা চিন্তা করে আমাদের প্রতিবেদনটিতে তুলে ধরার চেষ্টা করলাম। ইঞ্জিন অয়েল ইঞ্জিনকে পিচ্ছিল রাখার জন্য কাজ করে এবং ইঞ্জিলের পার্টসগুলো সচল রাখার জন্য কাজ করে। ইঞ্জিনিয়ার কোন ভাবে ছোট ময়লা জমে থাকলে সেই ময়লাগুলো পরিষ্কার করতে সাহায্য করে ইঞ্জিন অয়েল। এটি এমন একটি তরল পদার্থ যা চটচটে এক প্রকার জৈব যৌগ যা পানিতে দ্রুত ভৃত্য হয় না।

ইঞ্জিন অয়েল পরিবর্তনের উত্তম সময়

মবিল পরিবর্তনের উত্তম সময়। আপনি বাইক ড্রাইজ করলে অবশ্যই আপনাকে বাইকের যত্ন নিতে হবে এবং বাইক বেশিদিন চালালে অবশ্যই আপনাকে মবিল অর্থাৎ ইঞ্জিন অয়েল পরিবর্তন করতে হবে। আপনার বাইকটি সচল এবং সুন্দরভাবে রাখার জন্য অবশ্যই আপনাকে ইঞ্জিন অয়েল অর্থাৎ মবিল চেঞ্জ করতে হবে খুব অল্প সময়ের মধ্যে। আপনি যদি নরমাল কিছু মোবিল অর্থাৎ ইঞ্জিন অয়েল ব্যবহার করে থাকেন তাহলে অবশ্যই আপনাকে ৭ থেকে ৮০০ কিলোমিটার এর মধ্যেই ইঞ্জিন অয়েল পরিবর্তন করতে হবে। এছাড়াও আপনি যদি আমাদের পরামর্শ অনুযায়ী আমাদের পছন্দমত গাড়ি অনুযায়ী মবিল ব্যবহার করেন অর্থাৎ ইঞ্জিল অয়েল ব্যবহার করেন তাহলে অবশ্যই আপনি এই ইঞ্জিন অয়েলটি পরিবর্তন করতে পারবেন 900 থেকে 1000 কিলোমিটার এর মধ্যে। তাহলে সাধারণত আপনার ইঞ্জিন খুব ভালো থাকবে এবং গাড়িটি সচ্ছল থাকবে এবং গাড়িটিও খুব ভালো চলবে।

মোটরসাইকেলের জন্য কোন মবিল ভালো

আপনারা যারা মোটরসাইকেল ড্রাইভ করেন তারা অবশ্যই বিভিন্ন মবিলের সাথে অর্থাৎ ইঞ্জিন অয়েলের সাথে পরিচিত। তাই আপনাকে নতুন করে বলার মত আমাদের কিছুই নেই ইঞ্জিন অয়েল সম্পর্কে। তবে বর্তমান সময়ে বেশ কিছু মোবিল অর্থাৎ ইঞ্জিন অয়েল এসেছে যে ইঞ্জিন অয়েল গুলো গাড়িকে সুন্দর এবং সচ্ছল রাখতে সাহায্য করে। ইঞ্জিনিয়ার কোনরকম ক্ষতি ছাড়াই দীর্ঘদিন ব্যবহার করতে পারবেন এই মবিল গুলো। এছাড়াও গাড়ি অনুযায়ী অর্থাৎ ইঞ্জিন অনুযায়ী আপনাকে অবশ্যই ইঞ্জিন অয়েল ব্যবহার করতে হবে অর্থাৎ মবিল পরিবর্তন করতে হবে এজন্য আপনাকে সুন্দর একটি ধারণা দিতে পারি আমরা আমাদের এই প্রতিবেদনটিতে। গাড়ির জন্য আপনি কি মবিল ব্যবহার করলে আপনার গাড়িটি সুন্দরভাবে আপনাকে সার্ভিস দিবে সেই সম্পর্কে একটু তথ্য দিয়ে সাহায্য করার জন্য এই প্রতিবেদনটি সাজিয়েছি।

MOTUL 3000 4T PLUS

এটি বাংলাদেশের আবহাওয়া অনুযায়ী ৮০০-১০০০ কিলোমিটার পর্যন্ত ব্যাবহার করা যায় , এটির 20W40, 10W30 , 20W50 গ্রেড বাংলাদেশের বাজারে পাওয়া যায়।  মুল্য : ৫০০ টাকা।

LIQUI MOLLY 4T STREET

মুল্য ঃ ৭৩৫ টাকা।

৪. MOTUL 7100 FULLY SYNTHETIC

 মুল্য ঃ ১২০০ টাকা।

 SHELL ADVANCE ULTRA 4T

মুল্য ঃ ১২৫০ টাকা।

আমাদের ভিতর অনেকেই আছে যারা কষ্টের টাকা দিয়ে বাইক কিনেছি। আমাদের কষ্টের টাকার বাইক অর্থাৎ আমাদের কষ্টে থাকার মোটরসাইকেলটি অল্প কিছু টাকার জন্য যদি কোন ধরনের বড় ক্ষতির সম্মুখীন হয় সেটি আমাদের ভীষণভাবে লাগবে। তাই আমরা এত টাকা দিয়ে গাড়ি কেনার পরে সামান্য কয়েক টাকার মবিলের জন্য গাড়ির ক্ষতি আনবো না। এজন্য আমরা আপনাকে প্রথমেই বলে যাই আপনি অবশ্যই আপনার গাড়ির মবিল সাধারণত ১০০০ কিলোমিটার চালানোর পর এই পরিবর্তন করবেন। এছাড়াও মবিল পরিবর্তন করার সময় অবশ্যই ইঞ্জিল গিয়ার বক্সসহ ক্লাস এ ধরনের সকল জিনিসগুলো চেক করে নিবেন।

আপনি এত টাকা দিয়ে গাড়ি নিয়ে যখন গাড়ির কোনরকম সমস্যা হয় ইঞ্জিনিয়ার এর কারণে তাহলে আপনি ভীষণভাবে কষ্ট পাবেন এজন্য শুধুমাত্র কয়েক টাকার চিন্তা না করে আপনি চাইলে অবশ্যই ইঞ্জিন অয়েলটি পরিবর্তন করতে পারেন ভালো একটি ইঞ্জিন অয়েল ব্যবহার করতে পারেন। তাই আমরা আপনাদের সুবিধার জন্য সুন্দর কিছু ইঞ্জিন অয়েল অর্থাৎ গাড়ির জন্য যে সকল ইঞ্জিন অয়েল ভালো মোবাইল ভালো সে সকল মবিল গুলোর তালিকা তৈরি করে আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করলাম আমাদের এই প্রতিবেদনটিতে। আশা করি আপনারা খুব সুন্দর ভাবে বুঝতে পারবেন ইঞ্জিন অয়েল সম্পর্কে অর্থাৎ কি মবিল ব্যবহার করবেন আপনার গাড়িটির জন্য এ ধরনের সকল তথ্যগুলো। এছাড়াও ইতিপূর্বেই আপনি কি ধরনের মবিল ব্যবহার করেছেন আপনার বাইকটির জন্য সেটিও আমাদের জানাতে পারেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top