ভারত নিয়ে কবিতা | ভারত নিয়ে স্ট্যাটাস | ভারত নিয়ে ক্যাপশন

প্রিয় ভিজিটর অবশ্যই আপনারা জানেন যে আমরা আপনাদের সামনে প্রতিনিয়ত নতুন কিছু তথ্য উদঘাটন করার চেষ্টা করি এবং বিভিন্ন তথ্য দিয়ে সহযোগিতা করার চেষ্টা করি। আমরা আপনাদের সামনে যে সকল তথ্যগুলো তুলে ধরছি সেই সকল তথ্যগুলোর সম্পূর্ণ সঠিক এবং নির্ভুল। আমরা আপনাদের সামনে তুলে ধরা সকল তথ্যগুলো বিভিন্ন ওয়েবসাইটটি থেকে সংগ্রহ করেছি অথবা বিভিন্ন wikipedia থেকে সংক্ষেপ করে আপনাদের সামনে সুন্দরভাবে গুছিয়ে তুলে ধরার চেষ্টা করছি। আশা করি আপনারা আমাদের প্রতিবেদনটি থেকে তথ্যগুলো সংগ্রহ করে উপকৃত হবেন এবং খুব অল্প সময়ে তথ্যগুলো পেয়ে যাবেন এবং আপনার অভিজ্ঞতা বাড়াতে পারবেন। আপনারা অবশ্যই জেনে থাকবেন পার্শ্ববর্তী দেশ ভারত এই ভারতকে নিয়ে আমাদের যত আলোচনা এবং সমালোচনা।

এছাড়াও ১৯৭১ সালে যখন পাকিস্তানে হানাদার বাহিনী বাংলাদেশ এর অর্থাৎ পূর্ব পাকিস্তানকে আক্রমণ করে তখন তার হাত বাড়িয়ে দেয় ভারত। একমাত্র ভারতেই বাংলাদেশের পাশে এসে দাঁড়ায় এবং বাংলাদেশকে পাকিস্তানের হাত থেকে মুক্তির জন্য যুদ্ধ করেন একমাত্র ভারত। এছাড়াও আমাদের পার্শ্ববর্তী দেশ ভারত হওয়ার কারণে তাদের সাথে আমাদের বিভিন্ন ভাবে সম্পর্ক তৈরি করতে হয় যেমন নদীপথে তাদের সাথে আমাদের একটা গভীর সম্পর্ক রয়েছে এছাড়াও আকাশ পথে ও তাদের সাথে আমাদের বিরাট একটি সম্পর্ক রয়েছে। এছাড়াও বিভিন্ন সময়ে সুখে দুখে পাশে থাকেন শুধুমাত্র একটি দেশ সেটি হলেন আমাদের পার্শ্ববর্তী দেশ ভারত। এই ভারতকে নিয়ে সাধারণ মানুষের যত আলোচনা সমালোচনা তাই আজকে আমরা আপনাদের সামনে আমাদের পার্শ্ববর্তী দেশ ভারত সম্পর্কে কিছু কথা তুলে ধরার চেষ্টা করব।

ভারত নিয়ে কবিতা

আমাদের পার্শ্ববর্তী দেশ হলেন ভারত বিভিন্নভাবে ভারত আমাদের সহযোগিতা করে এবং আমাদের কাছ থেকেও তারা বিভিন্নভাবে সহযোগিতা গ্রহণ করে। ব্যবসায়িক ক্ষেত্রে আমরা ভারতের সাথে বিশাল একটি সম্পর্ক তৈরি করেছি এবং বিভিন্নভাবে তাদের সাথে আমরা ব্যবসায়ী লেনদেন করি এবং ব্যবসা সাথে সম্পর্কযুক্ত রয়েছে ভারতের সাথে পূর্ণাঙ্গভাবে। যদিও ভারতের সাথে আমাদের ব্যবসায়িক সম্পর্ক তারপরেও আমাদের দেশের সাধারণ জনগণ অর্থাৎ কিছু মানুষের মুখে ভারত সম্পর্কে ভালো এবং খারাপ মতবাদ প্রতিনিয়ত শোনা যায়। ভারত আমাদের বিভিন্নভাবে সহায়তা করলেও অনেক মানুষের চোখে ভারত একটি নিকৃষ্ট দেশ অর্থাৎ ভারত-বাংলাদেশকে শোষণ করে যাচ্ছে এই বলে শোনা যায়। এজন্য আমরা ভারতকে নিয়ে কিছু কবিতা আপনাদের সামনে তুলে ধরলাম।

আগে আপনাকে ভালো লাগত, রামবাবু
এখন আপনি বদলে গেছেন।
কখনও কখনও আপনাকে কংগ্রেস মনে হত
কখনও সি.পি.এম
কখনও সি.পি.আই
মার্কিন সেনেটে আপনার নাম উঠেছিল
কিন্তু ভিয়েতনামের পক্ষে
আপনি বালিদ্বীপ পর্যন্ত ছুটে গেছেন।

বিহারের লছমনপুরে আপনাকে প্রথম দেখি
ততদিনে আপনার স্ত্রী আপনাকে ছেড়ে গেছেন
বিহারের গ্রাম
আপনি তো ভালোই জানেন, খুব সুবিধের জায়গা নয়
ওখানকার লোকেরা বলে
পাতাল প্রবেশ হল স্রেফ ধাপ্পা
আপনি নাকি
উত্তরপ্রদেশের গ্রামে একটা কুয়োর ভেতর
বউকে ঠেলে ফেলে দিয়েছিলেন।
এখনও সেই কুয়োর ভেতর বসে
মা সীতা কাঁদেন,
তখন গোটা বিহারের মেয়েরা
উত্তরপ্রদেশের মেয়েরা
রান্না করতে করতে কাঁদে
আর চোখ মছে।

ভারত নিয়ে স্ট্যাটাস

যদিও বিভিন্নভাবে ভারত আমাদের সহযোগিতা করে এবং তাদের সাথে আমাদের লেনদেন বিষয়ে বিশাল একটি সম্পর্ক রয়েছে। সাধারণত নদীপথে তাদের সাথে আমাদের একটা বিশাল সম্পর্ক রয়েছে এ ছাড়া ও তাদের সাথে ছোটখাটো ব্যবসা যেমন পিয়াজ, রসুন সহ বিভিন্ন ধরনের আমদানিকারক জিনিস আমরা ভারত থেকে পাই এবং আমরা ভারতে কিছু জিনিস আমদানি করে ব্যবসা করতে পারি। তাদের সাথে আমরা ব্যবসা করলেও অনেক সময় তারা আমাদেরকে ঠকিয়ে নিয়ে যায় এটাই অনেকেরই প্রধান ধারণা এজন্য ভারতকে অনেকেই দেখতে পারেন না ভারত হলো কিছু সংখ্যক মানুষের চোখের বালি। এজন্য আমরা ভারতকে নিয়ে কিছু স্ট্যাটাস তুলে ধরলাম আপনি যদি ভারতকে ভালোবাসেন তাহলে ভারতকে নিয়ে সুন্দর স্ট্যাটাস সংগ্রহ করতে পারেন এবং যারা ভারতকে দেখতে পারেন না তাদের জন্য কিছু স্ট্যাটাস তুলে ধরলাম।

কোরাসঃ
ভারতবর্ষ আমার জন্মভূমি, মাটি আমার মা।
ভারতবর্ষ আমার স্বপ্ন-স্মৃতির জীবন সাধনা।
ভারতবর্ষ আমার মাতৃভূমি, মাটি আমার স্বর্গ,
ভারতবর্ষ আমার পূণ্যভূমি, সারাজীবনের গর্ব।

গীতঃ
ভারতের বুকে চলেছে বয়ে, গঙ্গা ও যমুনা,
ওপার বাংলায় বইছে যেমন, পদ্মা ও মেঘনা।
উঁচু হিমালয়ের মতোই, আমাদের উঁচু মাথা।
ভারতবাসীর গর্ব আজিকে, তিনি ভারতমাতা।

ভারত নিয়ে ক্যাপশন

একটি মানুষ যখন সকল মানুষের কাছে ভালো হতে পারে না তেমনি একটি দেশ ও সবার কাছে ভালো হতে পারে না। এজন্য বিভিন্ন জনে এই ভারতকে নিয়ে বিভিন্ন রকম মতবাদ প্রকাশ করার চিন্তা করে অনলাইন প্লাটফর্ম গুলোতে এবং তারা ভারতকে নিয়ে বিভিন্ন স্ট্যাটাস সংগ্রহ করার চেষ্টা করে এ জন্য আমরা আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করলাম ভারতকে নিয়ে বিভিন্ন স্ট্যাটাস ক্যাপশন উক্তিগুলো। যেগুলো আপনি আপনার মতবাদ অনলাইন প্লাটফর্ম গুলোতে প্রকাশ করতে পারেন আমাদের প্রতিবেদনটি থেকে সংগ্রহ করে। আমরা আমাদের এই প্রতিবেদনটিতে সুন্দর তথ্য দিয়ে সহযোগিতা করলাম।

আমাদের পার্শ্ববর্তী দেশ ভারত ভারতীয় আপনার কেমন লাগে সেটি আপনি কমেন্ট করে জানাতে পারেন এছাড়াও ভারতকে কেন আপনি চোখে দেখতে পারেন না বা আপনার চোখে ভারত কেন এত ভাল একটি দেশ সেটিও আমাদের কমেন্ট করে জানাতে পারেন। আমাদের প্রতিবেদনটি যদি ভালো লাগে অবশ্যই শেয়ার করবেন এবং প্রতিবেদনটি সকলকে দেখার সুযোগ করে দিবেন। ভারত আমাদের দেশের সাথে কেন এত শত্রুতা তৈরি করার চেষ্টা করছেন বা আপনার চোখে কেন এত শত্রুতা সেটি আমাদের জানাতে ভুলবেন না।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top