বরিশালের ভাষায় গালি | বরিশালের ভাষায় কথোপকথন

প্রিয় ভিজিটর প্রতিনিয়তের মত আজকে আমরা আপনাদের সামনে এমন একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করতে যাচ্ছি, আপনাদের সামনে আমাদের আজকের বিষয়টি হচ্ছে বরিশাল নিয়ে নিয়ে কিছু তথ্য। আমরা আজকে আপনাদের সামনে কথা বলতে যাচ্ছি বরিশালের ভাষা সম্পর্কে আপনারা অনেকেই আছেন যারা বরিশালের ভাষা সম্পর্কে নানা রকম কটুক্তি কর কথাবার্তা এবং নানা রকম সমালোচনা আলোচনার করে থাকেন। তাদের জন্যই আজকে আমরা আমাদের এই প্রতিবেদনটিতে সুন্দরভাবে উপস্থাপন করব বরিশালের ভাষা সম্পর্কে কিছু তথ্য। যাতে আপনারা আর কখনোই বরিশালের ভাষা নিয়ে বিভ্রান্তির শিকার না হন।

এছাড়াও অনেক ভিজিটর রয়েছেন যারা তাদের বন্ধু-বান্ধবদের সাথে মজার কিছু সময় কাটানোর জন্য অথবা বন্ধু-বান্ধবদের সাথে একটু ঠাট্টা করার জন্য কিছু আধুনিক এবং মজার কিছু ভাষাগুলো অনুসন্ধান করে থাকেন। তাই আজকে আমরা আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করবো এই প্রতিবেদনটির মাধ্যমে বরিশালের ভাষায় গালি। যে গালিগুলো ব্যবহার করে আপনি আপনার বন্ধুদের সাথে মজা নিতে পারেন। এছাড়াও অনেক সময় বিভিন্নভাবে আমাদের বন্ধুদের বিভিন্ন ভাষায় কথা বলে ইমপ্রেস করতে হয় তাই আপনারা চাইলে আমাদের প্রতিবেদনটি থেকে সংগ্রহ করতে পারেন বিভিন্ন ভাষা সম্পর্কে তথ্যগুলো। শুধুমাত্র আমরা আপনাদের সামনে এই প্রতিবেদন দের মাধ্যমে বরিশালের ভাষা নিয়ে গালিগুলো তুলে ধরার চেষ্টা করলাম।

বরিশালের ভাষায় গালি

অনেক সময় আমরা কিছু ব্যক্তিদের সাথে রাগারাগি করার পরে তাদের ছোটখাটো অপমান করার চেষ্টা করি তবে তাদেরকে শুদ্ধ বাংলা ভাষায় অপমান করলে সেটি তার গায়ে লাগবে এবং সে মন খারাপ করতে পারে তাই অবশ্যই আপনি আপনার বন্ধুদেরকে সুন্দরভাবে অপমান করতে চাইলে অবশ্যই বরিশালের ভাষায় অপমান করতে পারেন। আপনি যদি বরিশালের ভাষায় আপনার বন্ধুদেরকে গালি দেন বা অপমান করেন তাহলে এই অপমানটি সে কখনোই বুঝতে পারবে না বা সে কখনোই কষ্ট পাবে না কিন্তু অপমান ঠিক এই হবে। আপনি যদি আপনার বন্ধুকে বরিশালের ভাষায় অপমান করেন বা গালি দেন তাহলে সে একটু মজাও পাবে আবার অপমানিতও বোধ করবে। তাই আমরা নিজে বরিশালের ভাষা তুলে ধরার চেষ্টা করলাম যে ভাষায় আপনি গালি দিতে পারেন আপনার আশেপাশে চলা প্রিয় ব্যক্তিদের কে।

পেয়ারা-হব্রি,
নারিকেল-নাহোইল,
রান্নাঘর-ওশ্যা,
পাতিল-পাইলা,
মোরগ-রাওয়া,
শিম-উশ্যি,
পেঁপে-পোম্বা,
জাম্বুরা-ছোলোম,
জামরুল-লকট,
কবুতর-কইতোর,
মুরগী-মুরহা,
বিড়াল-বিলোই,
সাঁতার-হাতোর,
বোকা-বোগদা,
ড্রয়িংরুম-আইত্না,
স্টোররুম-উগোইর,
ফ্লোর-খাডাল,
লাকড়ি-দাউর,

বরিশালের ভাষায় কথোপকথন

কুত্তার বাইচ্চা শব্দটি চট্টগ্রামে ব্যবহৃত। নিকৃষ্ট অর্থে। কুত্তার বাইচ্চা এতাইন কাণ্ড কিল্লাই গরদ্দে।

গতরখাঁকি খুলনা অঞ্চলের শব্দ। অলস নারী বা চারিত্রিক অধোগতির জন্য যে নারীর শরীর নষ্ট হয়ে গেছে। আমার শাশুড়ি জাত গতরখাঁকি।

* চোদন মূলত বগুড়া, পাবনা ও বরিশালের ব্যবহার থেকে এসেছে। অর্থ প্রহার, শাস্তি, রমণ। বরিশালের ভাষায়: খায় খয়রাত কইর‌্যা চোদে ল্যাম জ্বালাইয়া।

তরকারীর ঝোল -শালুনের হুররা,
লাউ- কদু,
ধান খেত- কোলা,
গোছল করা- নাইতে যাওয়া,
উঠান-উডান,
পেঁপে – কোম্বা,
শসা- হোয়া ,
গুর-মিডা
বজ্রপাত-ঠাডা
ঝারু-পিছা
তেতুল-ট্যাংগা,
টাকি-চ্যাং ,
পেয়ারা-গইয়া
শিশু-গেদু,
বৃষ্টি-দ্যাওই,

বরিশালি উপভাষা বা বরিশাল বাংলাদেশের অঞ্চলের বাংলা ভাষার একটি উপভাষা। এ ভাষা কি আদিতে বাংলা চন্দ্রদীপ পরে বাকেরগঞ্জ এবং পরবর্তীতে বরিশাল অঞ্চলের উপভাষা হয়। বরিশালের সেই ভাষাটি বিশেষ কিছু অঞ্চলের জনপ্রিয় এবং তারা প্রতিনিয়ত এ ভাষায় কথা বলে থাকে, বরিশাল, ঝালকাঠি, বরগুনা, পটুয়াখালী, পিরোজপুর জেলার বাঙ্গালীদের প্রধান কথা বলার বাংলা উপভাষা হলো এটি। আমরা আমাদের এই প্রতিবেদনটিতে সুন্দর ভাষায় বরিশালের ভাষায় কিছু সুন্দর এবং সামাজিক গালি তুলে ধরার চেষ্টা করলাম। আশা করি আপনি সুন্দর এবং সামাজিক ভাষাগুলোর মধ্যে আপনার পছন্দের গালিটি সংগ্রহ করে আপনার বন্ধুর সাথে শেয়ার করতে পারেন এবং তাদেরকে সুন্দরভাবে মজার মাধ্যমে অপমান করতে পারেন।

টক-চুক্কা,
সকাল-বেইন্নাহাল,
সরিষার তেল-কউর্-রা ত্যাল,
চাষাবাদ-আইল্লাডি,
দাঁড়িপাল্লা-পালা-পোইরান,
কেরোসিন-কেরেস্তাল,
মাইর-কেনু,
হাস মুরগীর খাবার-আদার ,
ভেলা-ভুর,
চিরুনী-কাহোই,
গ্যানজাম-কের্তোন,
সর্দি-হিওইন,
থুথু-ছ্যাপ …..।।

আমরা আমাদের এই প্রতিবেদনটি সাজিয়েছি শুধুমাত্র কিছু সংখ্যক ভিজিটরদের নতুন নতুন তথ্য দিয়ে সহযোগিতা করার জন্য। তাই আপনি বা আপনার প্রিয় বন্ধু বিশালের ভাষায় গালিগুলো সংগ্রহ করার চেষ্টা করে, বা বরিশালের ভাষায় গালিগুলো অনুসন্ধান করে তাদের জন্য আমাদের এই প্রতিবেদনটি অন্তপ্ত গুরুত্বপূর্ণ। তাই আপনি চাইলেই আমাদের প্রতিবেদনটি থেকে বরিশালের ভাষায় গালিগুলো সংগ্রহ করতে পারেন এবং আপনি যদি উপকার পেয়ে থাকেন তাহলে চাইলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন এ ধরনের ভাষাগুলো। এছাড়াও আপনার কোন ভাষাটি ভালো লেগেছে অবশ্যই কমেন্ট করে জানাবেন। চাইলে আপনিও বরিশালের ভাষায় একটি গালি আমাদের নিচে কমেন্ট করে জানাতে পারেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top