বট গাছ নিয়ে উক্তি | বট গাছ নিয়ে স্ট্যাটাস | বট গাছ নিয়ে কবিতা

প্রিয় বন্ধুগণ আজকে আমরা বটগাছ নিয়ে কিছু কথা আমাদের এই ওয়েবসাইটির মধ্য দিয়ে তুলে ধরার চেষ্টা করব।যারা বৃক্ষ কে ভালোবাসেন তারাই হয়তো বৃক্ষ নিয়ে কিছু কথা জানার চেষ্টা করে থাকেন অনলাইন প্লাটফর্ম গুলোতে।তাই আজকে আমরা নতুন নতুন কিছু কথা আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করব, যদি এরকম নতুন নতুন উক্তি স্ট্যাটাসগুলো সংগ্রহ করতে চান তাহলে আমাদের এই পোস্টটি খুব মনোযোগ সহকারে দেখবেন।আমাদের আজকের আলোচ্য বিষয়টি হলো বটগাছ নিয়ে তাইতো আমরা নতুন নতুন উক্তি স্ট্যাটাস ও ক্যাপশন গুলো তুলে ধরার চেষ্টা করব।তারা এই ক্যাপশনগুলো দেখতে যান তারা আমাদের এই ওয়েব সাইটটির মধ্য দিয়ে দেখতে পারেন।এই বটগাছের মর্মতা বুঝতে পারবে গ্রামা গঞ্জের কৃষকেরা, কেন না তারা দুপুর বেলা ক্লান্ত শরীর নিয়ে বট গাছের নিচে বসে তখন কিন্তু তাদের অনেক শান্তিময় মনে হয়। তাইতো বলতে গেলে বট গাছের অনেক গুনাগুন রয়েছে। আর আমাদেরকে তো বৃক্ষের প্রতি ভালোবাসতে হবে কেননা বৃক্ষ না থাকলে কিন্তু প্রাণী বেঁচে থাকতে পারত না।

আপনারা যারা বট গাছ নিয়ে উক্তি স্ট্যাটাস ও ক্যাপশন গুলো অনুসন্ধান করে থাকেন শুধু তারাই আমাদের এই পোষ্টটি লক্ষ রাখতে পারেন। আমাদেরকে বৃক্ষের প্রতি যত্নশীল হতে হবে তাহলেই পরিবেশ অনেক সুন্দর থাকবে।অনেক জ্ঞানী মনীষী গণ বলেছেন যে,পিতা যেমন সন্তানের মাথার উপর ছায়া হয়ে থাকে ঠিক তেমনি বটগাছটি মানুষের মাথার ওপর ছায়া হয়ে থাকে।আমাদের সমাজে গ্রামাগঞ্জের যে কৃষক শ্রমিক গুলো আছে তারা কিন্তু গ্রীষ্মকালীন সময়ে রোদের মধ্যে কাজ করে এসে তারা কিন্তু এই বটগাছ এর নিচে বসে জিরায়।আবার অনেকে আছে তারা বটগাছটি নিজের বাড়ির আশপাশে লেগে থাকে। এই বটগাছটি বড় হয়ে কিন্তু অনেক জায়গার প্রয়োজন হয়, এর বিভিন্ন প্রকার শাখা প্রশাখা গুলো বিভিন্ন জায়গায় প্রসার করে মাটির সাথে লেগে থাকে মনে হয় এ কাজটি যেন বহুদিনের।আর এই গাছটি বহুদিন বেঁচে থাকতে পারে। তাইতো এই কাজটি সম্পর্কে অনেক জ্ঞানী মানুষ অনেক কিছু বলে গেছেন, আজকে আমরা তাদেরে কিছু দেওয়ার নতুন উক্তি স্ট্যাটাস গুলো তুলে ধরব এই পোস্টটি মাধ্যমে। তারা এরকম বৃক্ষ নিয়ে উক্তি স্ট্যাটাস গুলো জানার আগ্রহ প্রকাশ করে থাকেন তাদেরই জন্য তৈরি করলাম আজকের এই পোস্টটি।

বটগাছ নিয়ে উক্তি

আমাদের অনেক পাঠক বন্ধুগণ আছে তারা বৃক্ষ নিয়ে অনেকে অনেক কিছু জানেন। তারপরও হয়তো আপনাদের অনেক কিছু অজানা রয়ে গেছে তাই অজানা কে জানার জন্য আপনাদের সাহায্য করতে পারে আমাদের এই বট কাজ নিয়ে উক্তিগুলো। আমাদের গ্রামে যদি এই বটগাছ একটি হয়ে থাকে তাহলে ছোট ছোট বাচ্চাগুলো এই বটগাছটির বাগর ধরে বিভিন্ন ধরনের খেলাধুলা করে থাকে। তাদের এই খেলাধুলা গুলো দেখলে আমাদের ছোট্ট বেলার অনেক স্মৃতি গুলো মনে পড়ে যায়।তাইতো আপনারা এই স্মৃতিগুলো স্মরণীয় করে রাখার জন্য আপনারা অনলাইন প্ল্যাটফর্মগুলোতে অনুসন্ধান করে থাকেন। আশা করা যায় আমাদের এই পোস্টটি থেকে খুব সহজেই নতুন নতুন উক্তি গুলো সংগ্রহ করতে পারবেন।বিভিন্ন প্রকার বৃক্ষ গুলো যেভাবে বংশবিস্তার করে থাকে, ঠিক তার ব্যতিক্রম নিয়মে এই বট গাছটি বংশবিস্তার করে থাকে। আপনাদের অনেকের হয়তো এরকম কিছু কথাগুলো বটগাছ সম্পর্কে অজানা রয়ে গেছে।তাইতো এই অজানা বিষয়টি আপনার জানা খুবই জরুরী,আমরা সুন্দরভাবে বটগাছ এর বিষয়গুলো নিয়ে কিছু উক্তি গুলো তুলে ধরব তাই এগুলো সংগ্রহ করার জন্য আমাদের এই পোস্টটি দেখতে পারেন। আমাদের এই পোস্টটি যদি আপনারা মনোযোগ সহকারে দেখে থাকেন তাহলে আশা করা যায় অনেক উপকারে আসবে।

যারা গাছ বজায় রাখতে পারবে না, তারা শীঘ্রই এমন একটি পৃথিবীতে বাস করবে যা মানুষকে ধরে রাখতে পারে না।”

– বরিস নেলসন

 

গাছ কাটা আপনার নখ কাটার মতো নয় তবে শ্বাস কাটানোর মতো।“

– স্যার পি.স. জগদীশ কুমার

 

তার প্রথম নিঃশ্বাস নেওয়ার নয় মাস ব্যতীত,
একটি গাছের মতো কেউ তার বিষয়গুলি পরিচালনা করে না।

 

আমি মনে করি আপনি যদি গাছটি ঝাঁকান,
ফলটি তোলার জন্য আপনার কাছাকাছি থাকা উচিত।

বট গাছ নিয়ে স্ট্যাটাস

একটি বটগাছ যদি আমাদের যে কোন এক জায়গায় হয়ে থাকে এবং গ্রীষ্মকালীন সময়ে সেখানে অনেক মানুষের ভিড় জমে যায়।দেখে মনে হয় যেন কোন কিছুর মেলা বসেছে এখানে। কারণটি হল বটগাছটি গ্রীষ্মকালীন সময়ে একটি ছায়াছন্ন জায়গা তৈরি করে দেয় তাইতো সেখানে অনেক মানুষের ভীর জমে যায়। এই বটগাছটির মর্মতা বুঝতে পারবে গ্রীষ্মকালীন সময়ের গ্রামাঞ্চলের মানুষগুলো।শরৎ ও বসন্ত কালে বট গাছের নতুন নতুন পাতা গজিয়ে থাকে, তখন কিন্তু এই গাছটি দেখলে অনেক সুন্দর ও আকর্ষণীয় মনে হয়।তাইতো এই বটগাছটির উপকারিতা সম্পর্কে স্ট্যাটাস গুলো জানার আগ্রহী প্রকাশ করে থাকে অনেকে। তাই আমরা আমাদের এই পোষ্টের মধ্যে দিয়ে বটগাছ সম্পর্কে অনেক সুন্দর আকর্ষণীয় ও নতুন কিছু স্ট্যাটাস গুলো তুলে ধরব আজকের এই পোস্টটিতে। তারা এসব পোস্টগুলো অনুসন্ধান করে থাকেন তারা যদি আমাদের এই ওয়েবসাইটটি লক্ষ্য রাখেন তাহলে এ গাছটি সম্পর্কে নতুন স্ট্যাটাসগুলো সংগ্রহ করতে পারবেন।আমরা অনেক সুন্দর ও আকর্ষণীয়ভাবে আপনাদের সামনে স্ট্যাটাস তুলে ধরেছি আপনারা খুব সহজেই এগুলো সংগ্রহ করে সবার সামনে উপস্থাপন করতে পারবেন।আপনারা সবাই যথাসম্ভব বিভিন্ন প্রকার বৃক্ষরোপন করবেন এবং বৃক্ষের পরিচর্যা করবেন।

কেউ আজ ছায়ায় বসে আছে কারণ কেউ অনেক দিন আগে গাছ লাগিয়েছিল।”

– ওয়ারেন বুফেট

 

যে বৃক্ষ রোপন করে, সে নিজেকে ছাড়াও অন্যকে ভালবাসে।”

– টমাস ফুলার

 

যে একটি গাছ লাগালো । সে একটি আশা তৈরি করলো ।

— লুসি লারকম

 

যে ফল পাবে সেই গাছে উঠতে হবে।

বটগাছ নিয়ে কবিতা

আপনারা অনেকে হয়তো বিভিন্ন প্রকার ওয়েবসাইট গুলোতে বট গাছ সম্পর্কে অনেক কিছু জেনেছেন।আজকে আমরা আমাদের এই পোস্টটিতে বটগাছ নিয়ে কবিতা গুলো তুলে ধরব। তারা এসব কবিতাগুলো অনলাইন গুলোতে অনুসন্ধান করে থাকেন তারা আমাদের এই পোষ্টের মাধ্যমে নতুন নতুন বটগাছ নিয়ে কবিতা গুলো সংগ্রহ করতে পারবেন। অনেকে বৃক্ষ নিয়ে কবিতাগুলো ভালোবাসেন, তারা বৃক্ষ কে ভালোবেসে থাকেন তাদের উচিত বৃক্ষ নিয়ে কবিতা গুলোও জানা।কেননা বৃক্ষকে সবাই ভালোবেসে থাকে আর এই বৃক্ষ সম্পর্কে যদি আপনি কোন কিছু না জানেন তাহলে আপনার জীবনে অজানা কিছু হয়ে যাবে। যেহেতু আজকের আমাদের বিষয়টি বটগাছ নিয়ে তাই আমরা অনেক সুন্দর ভাবে বটগাছ নিয়ে কিছু কবিতা আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করেছি। আপনারা যদি আমাদের এই প্রতিবেদনটি খুব মনোযোগ সহকারে দেখে থাকেন তাহলে বটগাছ সম্পর্কে কবিতা গুলো আপনাদের ভালো লাগবে।বৃক্ষ সম্পর্কে অনেক জ্ঞানী মনিষীগণ অনেকে অনেক কথা বলে গেছেন তাদের উপর ভিত্তি করে আজকে আমরা বটগাছ নিয়ে সুন্দর ভাবে কিছু কবিতাগুলো তুলে ধরবো।তাই এই কবিতাগুলো সংগ্রহ করার জন্য এই পোস্টটি আপনাদের মনোযোগ সহকারে দেখতে হবে।

জীবনের আসল অর্থ ‘বৃক্ষরোপণ’, যার ছায়ায় আপনি বসার আশা করেন না।”

– নেলসন হেন্ডারসন

 

গাছ মানুষের মনকে শান্তি দেয় ।

— নোরা ওয়ালন

 

গাছগুলি এমন কবিতা যা পৃথিবী আকাশে লেখে।

— কাহলিল জিবরান

প্রিয় বন্ধুগণ আশা করা যায় আপনারা আমাদের এই পোস্টটি থেকে অনেক উপকৃত হয়েছেন। আপনারা যেন খুব সহজেই উপকৃত হন সেজন্যই আমরা এই পোস্টগুলো আপনাদের সামনে উপস্থাপন করে থাকি। আজকের বিষয়টি বটগাছ নিয়ে তাই আজকে আমরা বটগাছ নিয়ে কবিতাগুলো আপনাদের সামনে সুন্দর ভাবে উপস্থাপন করেছি। যদি আপনারা মনোযোগ সহকারে আমাদের এই পোস্টটি দেখে থাকেন তাহলে হয়তো অনেক কিছু জেনেছেন। আমাদের এই পোস্টটি সম্পর্কে মনের মাঝে কোন মতামতন পোষণ হলে আমাদেরকে কমেন্ট করে জানাতে ভুলবেন না।অনেকে হয়তো এরকম পোস্টগুলো অনলাইন প্লাটফর্মগুলোতে অনুসন্ধান করে থাকে তাদের সাথে আপনারা শেয়ার করবেন যেন তারাও বটগাছ নিয়ে স্ট্যাটাস ও কবিতা গুলো সংগ্রহ করতে পারে। আমাদের এই পোস্টটি আপনাদের কেমন লাগলো তা কমেন্ট করে জানাবেন।আপনাদের কাছে এই পোস্টটি ভালো লেগে থাকলে সবার সাথে শেয়ার করতে ভুলবেন না। মূল্যবান সময়ট ব্যয় করে আমাদের এই পুরো পোস্টটি মনোযোগ সহকারে দেখার জন্য আপনাদেরকে অসংখ্য ধন্যবাদ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top