থাইরয়েড রোগীর খাবার তালিকা-থাইরয়েড কি

আজকে আমরা আপনাদের সামনে এমন একটি গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে আলোচনা করতে যাচ্ছি যে বিষয়টি কিছু রোগীদের জন্য অন্তত গুরুত্বপূর্ণ। আছে আপনাদের সামনে আমরা এমন একটি রোগ নিয়ে আলোচনা করব যে রোগটি মানুষের হয়ে থাকে এবং এই মানুষগণ এই রোগ গুলো নিয়ে বিভিন্ন চিন্তিত হয়ে পড়ে। অনেকেই এই রোগ সম্পর্কে বাঁচার উপায় সম্পর্কে খুঁজে আবার অনেকেই এই রোগের ঘরোয়া চিকিৎসা করে এছাড়াও অনেকে আছেন যারা এই রোগের খাবার তালিকা গুলো অনুসন্ধান করে। তাই আজকে আমরা আপনাদের সামনে এই বিষয়ে সম্পূর্ণ তথ্য দিয়ে সহযোগিতা করার চেষ্টা করব এবং এই রোগ থেকে মুক্তি পাওয়ার জন্য সকল নিয়ম কানুন বুঝিয়ে দিব।

আপনারা হয়তো আমাদের থাম্বেল এবং টাইটেল দেখে বুঝতে পেরেছেন আজকে আমরা আপনাদের সামনে কি বিষয় নিয়ে আলোচনা করতে যাচ্ছি। আমরা আজকে আলোচনা করতে যাচ্ছি থাইরয়েড রোগের রোগীর খাবারের তালিকা। তাই আপনারা যদি থাইরয়েড রোগীর খাবারের তালিকা গুলো অনুসন্ধান করেন তাহলে আমাদের এই নিবন্ধনটি আপনাদের বিশেষভাবে সহযোগিতা করবে। এবং আপনি এখান থেকেই জানতে পারবেন তা এই রোগের লক্ষণ কি কি এবং এই রোগের ঘরোয়া চিকিৎসা কি কি এছাড়াও জানতে পারবেন এই রোগের কি কি ওষুধ রয়েছে। তাহলে চলুন শুরু করা যাক আমাদের আজকের প্রতিবেদনটি।

থাইরয়েড কি ?

আমরা যেহেতু আপনাদের সামনে কথা বলতে চাচ্ছি থাইরয়েড রোগের লক্ষণ এবং রোগের প্রতিকার সহ ওষুধ সহ খাবার তালিকা সম্পর্কে। তাই প্রথমত আপনাদের জানা প্রয়োজন থাইরয়েড রোগটি কি। থাইরয়েড একটি ছোট প্রজাপতি আকারের গ্রন্থি যা গলার মাঝখানে অর্থাৎ ভয়েস বাক্সের নিচে এবং শ্বাসপ্রোনালি (ট্রকিয়া) চারপাশে আবৃত। এটি একটি অন্তক্ষরা গ্রন্থি. থাইরয়েড গ্রন্থি হরমোন তৈরির মাধ্যমিক দেহে প্রায় সকল বিভাগ ক্রিয়া প্রক্রিয়াকে প্রভাবিত করে।

থাইরয়েড রোগের খাবার তালিকা

দেশের ১৭ শতাংশ মানুষ থাইরয়েড হরমোনের সমস্যায় ভুগছেন এবং তারা বিভিন্নভাবে এ রোগের চিকিৎসা করছে। মানুষের থাইরোড হরমোনের ঘাটতি জনিত সমস্যা বেশ প্রকট। এই রোগটি সাধারণত পুরুষের তুলনায় নারীদের দশ গুণ বেশি হয়ে থাকে। অধিকাংশ নারী এই রোগে আক্রান্ত। থাইরয়েড হরমোন আমাদের বিপাক ক্রিয়ার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে তাপমাত্রা হৃদয় স্পন্দন, পুষ্টি নালীর, অন্তরহীন পরিবহন, প্রজনন স্বাস্থ্য, মস্তিষ্কের গঠন, কোষের গঠন ও ক্ষয় পূরণে এই হরমোনের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। এই রোগের লক্ষণ দেখা দিলে বা এই রোগ হলে অবশ্যই আপনাকে বিশেষজ্ঞ ডাক্তারদের পরামর্শ গ্রহণ করতে হবে এবং তাদের সাথে কথা বলে বিভিন্নভাবে চিকিৎসা গ্রহণ করতে হবে। এছাড়াও এই রোগ হলে অবশ্যই আপনাকে খাদ্যের পরিবর্তন করতে হবে যেসব খাদ্য গ্রহণ করা দরকার তার একটি তালিকা আমরা তুলে ধরার চেষ্টা করলাম।

আয়োডিন : আপনার শরীরে আপনার দেহে যদি আয়োডিনের ঘাটতি পূরণের প্রয়োজন অথবা আয়োডিন সমৃদ্ধ খাদ্য সামগ্রিক মাল ও দুধ ও ডিম আয়োডিনের মূল উৎস। এই খাদ্যগুলো আপনার অবশ্যই খেতে হবে তাহলে আপনার শরীর সুস্থ থাকবে।

সেলেনিয়াম: উপাদান থাইরয়েড হরমোনকে সক্রিয় করে। শরীরের কোষগুলো হরমোনকে কাজে লাগাতে পারে। এসব খাদ্যগুলো হলো ব্রাজিল বাদাম টুনামাস ও ডিম।

জিংক: অবশ্যই জিমের অভাবে থাইরয়েড কার্যক্রম ব্যাহৃত হয়। এর অন্যতম উপাদান গুলো হলো চিংড়ি, গরুর মাংস, মুরগির মাংস, কাঁকড়া ঝিনুক ইত্যাদি।

থাইরয়েড রোগীর ক্ষতিকর খাদ্য তালিকা

থাইরয়েড রোগীদের অবশ্যই আপনাদের নিয়ম অপেক্ষ গ্রহণ করাতে হবে এবং তাদেরকে অবশ্যই কিছু নিয়ম অনুযায়ী খাদ্য গ্রহণ করতে হবে। আপনারা অবশ্যই জেনে থাকবেন যে একটি রোগের পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে তাই আপনি এ সকল খাদ্য গ্রহণ করাবেন না যে সকল খাদ্য এই রোগের বিভিন্ন রকম ক্ষতি করতে পারে তাই আমরা যে সকল খাদ্য থাইরয়েড রোগীর জন্য ক্ষতিকারক বা ক্ষতি হতে পারে এরকম কিছু খাদ্যের তালিকাগুলো নিজে সুন্দর ভাবে তুলে ধরার চেষ্টা করলাম।

ফুলকপি, বাঁধাকপি, ছয় জাতীয় খাদ্য, মিষ্টি আলু, কাচা ভা, পিষ্ফল, নাশপাতি, চিনাবাদাম।

আমরা আমাদের এই প্রতিবেদনটি সাজিয়েছি শুধুমাত্র থাইরয়েড রোগীদের জন্য নানারকম তথা দিয়ে সহযোগিতা করার জন্য। থাইরয়েড রোগী যেন তারা এরকম রোগ থেকে মুক্তি পেতে পারে সেই সম্পর্কে দিক নির্দেশনা। আশা করি আমাদের এই প্রতিবেদনটি থেকে আপনারা থাইরয়েড রোগীদের সম্পর্কে নানা রকম তথ্যগুলো সংগ্রহ করতে পেরেছেন। আশা করি এই তথ্যগুলো থেকে আপনাদের বিশেষ উপকার হবে। আমাদের প্রতিবেদনটি ভালো লাগলে অবশ্যই সকলের সাথে শেয়ার করবেন এবং সকলকে দেখার সুযোগ করে দিবেন। এছাড়াও আপনি আমাদের সাথে কমেন্টের মাধ্যমে যোগাযোগ করতে পারেন এবং নানা রকম প্রশ্ন করতে পারেন। আমরা আপনাদের কমেন্টের অর্থাৎ আপনাদের প্রশ্নের যথাযথ উত্তর দেওয়ার চেষ্টা করব।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top