চট্টগ্রামের ভাষায় গালি | চট্টগ্রামের ভাষায় কথা | চট্টগ্রামের ভাষায় কথোপকথন

বাংলাদেশের মধ্যে অন্যতম এবং জনপ্রিয় একটি এলাকা হলেন চট্টগ্রাম। বাংলাদেশের মধ্যে উন্নত বিভাগের মধ্যে বা উন্নত অঞ্চল গুলোর মধ্যে জনপ্রিয় একটি অঞ্চল হলেন চট্টগ্রামে চট্টগ্রাম ঘিরে বাংলাদেশের অনেক আমদানি কারক জিনিস আদান-প্রদান হয় শুধুমাত্র চট্টগ্রামের মাধ্যমে। বাংলাদেশের মধ্যে চট্টগ্রামে শুধুমাত্র একটি অঞ্চল রয়েছে যেই অঞ্চলটি অর্থাৎ চট্টগ্রাম বন্ধ রয়েছে যে বন্দরের মাধ্যমে বাংলাদেশ কোটি কোটি টাকার বিজনেস করে চলেছেন প্রতিনিয়ত। তাই নিঃসন্দেহে বাংলাদেশ দ্বিতীয় রাজধানী হলেন চট্টগ্রাম। চট্টগ্রাম যদিও একটি উন্নত শহর তবে এই উন্নত শহরের কিছু ভাষা রয়েছে বা উন্নত শহরে প্রচলিত কিছু ভাষা রয়েছে বা শব্দ রয়েছে যে ভাষা শব্দগুলো আমরা অনেকেই বুঝতে পারি না বা আমাদের বোঝা খুব কষ্টকর হয়ে পড়ে।

তাই আমরা অনেকেই আছি যারা চট্টগ্রামের ভাষা শেখার জন্য প্রতিনিয়ত চেষ্টা করে থাকি বা চট্টগ্রামের ভাষা শেখার জন্য বিভিন্নভাবে অনুসন্ধান করে থাকি। যেহেতু চট্টগ্রাম বাংলাদেশের মধ্যে একটি বিভাগ তাই চট্টগ্রামে আমাদের অনেক বন্ধুবান্ধব রয়েছে যাদের সাথে আমাদের প্রতিনিয়ত কথা হয়ে থাকে তবে তাদের ভাষা বোঝা আমাদের কষ্টকর হয়ে যায়। তাই আপনি চাইলে আপনার প্রিয় ব্যক্তিদের যারা চট্টগ্রামে বসবাস করেন তাদের সাথে আপনি চট্টগ্রামের ভাষায় কথা বলতে পারেন শুধুমাত্র আমাদের এই প্রতিবেদনটি থেকে চট্টগ্রামের ভাষা গুলো শিখে বা সংগ্রহ করে। এছাড়াও অনেক সময় চট্টগ্রামের বন্ধুবান্ধব আপনাকে অপমান করার চেষ্টা করে তাদের ভাষায় তাই আপনি তাদের ভাষা বুঝতে না পেরে চুপ করে থাকেন। এখন থেকে আপনিও চাইলে চট্টগ্রামের ভাষায় তাদেরকে অপমান করতে পারেন শুধুমাত্র আমাদের এই প্রতিবেদনটি থেকে তথ্যগুলো সংগ্রহ করে।

চট্টগ্রামের ভাষায় গালি

চট্টগ্রামের ভাষার না বুঝে আমরা তাদের কাছে অপমানিত হয়ে চুপ করে বসে থাকি তাদের মুখের দিকে তাকিয়ে। তাই আপনি চাইলেই আমাদের এই প্রতিবেদনটি থেকে চট্টগ্রামের ভাষায় গালিগুলো সংগ্রহ করতে পারেন এবং আপনি আপনার বন্ধুদেরকেও চট্টগ্রামের ভাষায় গালি দিতে পারেন যাতে তারা অপমানিত হয় কিন্তু বুঝতে না পারে। এছাড়াও আপনাকে যদি চট্টগ্রামের ভাষায় কেউ গালি দিতে আসে তাহলে আপনি খুব সহজেই বুঝতে পারবেন যদি আমাদের প্রতিবেদনটি সম্পর্কে কিছু সংখ্যক ধারণা সংগ্রহ করে। আপনাকে চট্টগ্রামের ভাষায় কেউ গালি দিলে আপনি সরাসরি তাদের গালির উত্তর দিতে পারবেন চট্টগ্রামের ভাষায়। এজন্য আমাদের প্রতিবেদনটিতে আমরা চট্টগ্রামের ভাষায় কিছু আধুনিক গালি তুলে ধরার চেষ্টা করলাম এবং সামাজিক গালি।

সে শব্দকে অশ্লীল শব্দ, ইতর শব্দ, গালি, বদকথা, বদবুলি, অকথ্য ভাষা, জনবুলি, অপভাষা ইত্যাদি নানা অভিধায় ভাষাবিদগণ অবিহিত করেছেন। তবে শব্দগুলো বিতর্কের ঊর্ধ্বে নয়। অর্থাৎ, যে শব্দটি slang হিসাবে বেশি পরিচিত—তার একটি যথার্থ প্রতিশব্দের আজও সন্ধান মেলেনি।

গবেষণায় দেখা গেছে যে বাংলাদেশের মধ্যে সবথেকে জনপ্রিয় দ্বিতীয় জেলা হলো চট্টগ্রাম এবং এই জেলাকে ঘিরেই যত জল্পনা-কল্পনা। বাংলাদেশের মধ্যে ১ কোটি ৩০ লাখ মানুষ চট্ট গ্রামের ভাষায় কথা বলে। ১ কোটি ৩০ লাখ মানুষের ভাষায় কথা বলা এই ভাষাটি পৃথিবীর ৮৮ তম বৃহত্তম ভাষা এবং বাংলাদেশ এর তথ্য ভাষার দিক দিয়ে বাংলার পরেই দ্বিতীয় বৃহত্তম ভাষা হিসেবে স্বীকৃতি পায় চট্টগ্রামের ভাষা। চট্টগ্রামের ভাষা নিজস্ব কোন অক্ষর না থাকায় বেশিভাগ সময় বাংলা অক্ষর দিয়ে এই ভাষা লেখা হয়ে থাকে। তবে এই ভাষাগুলো একটু ব্যতিক্রম তাই তারা কখনোই বুঝতে পারে না যে আপনাকে কিভাবে গালি দেওয়া হচ্ছে বা কিভাবে অপমান করা হচ্ছে।

কুত্তার বাইচ্চা শব্দটি চট্টগ্রামে ব্যবহৃত। নিকৃষ্ট অর্থে। কুত্তার বাইচ্চা এতাইন কাণ্ড কিল্লাই গরদ্দে।

* গতরখাঁকি খুলনা অঞ্চলের শব্দ। অলস নারী বা চারিত্রিক অধোগতির জন্য যে নারীর শরীর নষ্ট হয়ে গেছে। আমার শাশুড়ি জাত গতরখাঁকি।

* চোদন মূলত বগুড়া, পাবনা ও বরিশালের ব্যবহার থেকে এসেছে। অর্থ প্রহার, শাস্তি, রমণ। বরিশালের ভাষায়: খায় খয়রাত কইর‌্যা চোদে ল্যাম জ্বালাইয়া।

আপনি আপনার বন্ধুদের সাথে মজা নেওয়ার জন্য অথবা তাদেরকে বকা দেওয়ার জন্য বা গালি দেওয়ার জন্য অবশ্যই আমাদের এই প্রতিবেদনটি থেকে নতুন কিছু তথ্য সংগ্রহ করার চেষ্টা করতে পারেন। আমাদের এই প্রতিবেদনটি থেকে গালিগুলো সংগ্রহ করে আপনি আপনার বন্ধুকে গালি দিতে পারেন এবং তাদেরকেও অপমান করতে পারেন তারা না বুঝে চুপ করে বোকা মনে বসে থাকবে এবং আপনি তাদেরকে দেখে মজা নিতে পারবেন। চট্টগ্রামের ভাষা গুলো যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনি আমাদের কমেন্ট করে জানাতে পারেন এবং আপনি চাইলে চট্টগ্রামের ভাষায় একটি গালি আমাদের কমেন্ট করে জানাতে পারেন আমরা আপনাদের গালিটি প্রক্রিয়া করে তুলে ধরার চেষ্টা করব।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top